শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
মাঙ্কি ভাইরাস আসতে পারে, ৩ বছর আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা

মাঙ্কি ভাইরাস আসতে পারে, ৩ বছর আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা

মাঙ্কি ভাইরাস আসতে পারে, ৩ বছর আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা
মাঙ্কি ভাইরাস আসতে পারে, ৩ বছর আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক: গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিস মেলে লন্ডনে। তার পর থেকে ইউরোপের একাধিক দেশে ক্রমেই বাড়ছে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা।

ইংল্যান্ড, স্পেন ও পর্তুগালের মতো একাধিক দেশে ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কি ভাইরাস। কিন্তু বিজ্ঞানীদের একাংশের দাবি, সময় মতো সতর্ক হলেই আটকানো যেত এই সংক্রমণ।

এমনকি, ২০১৯ সালেই লন্ডনের একটি বিজ্ঞান সম্মেলনে বিজ্ঞানীরা হুঁশিয়ারিও দিয়েছিলেন, এই মাঙ্কি ভাইরাস নিয়ে। কিন্তু সে সময়ে কর্ণপাত করেননি কেউই। ৩ বছর পরে সেই ভবিষ্যদ্বাণী ফলে যেতেই আক্ষেপ করছেন বিশেষজ্ঞদের একাংশ।

কিন্তু কেন এমন ভবিষ্যদ্বাণী করেছিলেন বিশেষজ্ঞরা? ‘কেমব্রিজ বিশ্ববিদ্যালয়’ ও ‘লন্ডন স্কুল অব ট্রপিক্যাল হাইজিন অ্যান্ড মেডিসিন’-এর বিশেষজ্ঞদের দাবি, ১৯৮০ সালের পর পৃথিবী থেকে প্রায় নির্মূল হয়ে গিয়েছে স্মল পক্স বা গুটিবসন্ত।

তাই স্মল পক্সের টিকা নেওয়ার প্রবণতাও কমে এসেছে। ফলে বহু মানুষের দেহে গুটিবসন্ত প্রতিরোধ করার মতো ক্ষমতা নেই। আর সেই সুযোগেই গুটিবসন্তের এই তুতো ভাই আক্রমণ করছে মানবদেহকে।

১৯৫৮ সালে প্রথম বার এই মাঙ্কি পক্স ভাইরাসের হদিস মেলে। কঙ্গোতে ১৯৭০ সালে প্রথম বারের জন্য মানবদেহে এই ভাইরাসের সংক্রমণ চিহ্নিত ও লিপিবদ্ধ করা হয়। ব্রিটেনে ২০১৮ সালে প্রথম বার এই ভাইরাসে আক্রান্ত রোগীর খোঁজ পান বিশেষজ্ঞরা। কিন্তু সে বার এমন হারে ছড়ায়নি সংক্রমণ।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply